ইসলামিক বইহাদিস গ্রন্থ

Musnade Ahmad PDF (সকল খন্ড) | মুসনাদে আহমাদ বই

Musnade Ahmad (মুসনাদে আহমাদ) বইটির এক্সক্লুসিভ কালেকশন ডাউনলোড করুন বইমেট.কম থেকে। বইটির পিডিএফ কপি ডাউনলোডসহ বিস্তারিত তথ্য পাবেন এই পোস্টটি থেকেই। তাই বিস্তারিত পড়ুন।

বইমেট দিচ্ছে বাংলাদেশের সেরা বাংলা ইবুক কালকশন। সবচেয়ে কম সাইজে Musnade Ahmad ডাউনলোড করুন খুব সহজেই।

Musnade Ahmad
Musnade Ahmad

মুসনাদে আহমাদ – Musnade Ahmad বইটির বিস্তারিত

বইটি সম্পর্কে কিছু তথ্য জেনে নেই…

বইয়ের নামঃ মুসনাদে আহমাদ
লেখকঃ ইমাম আহমদ ইবন হাম্বল (র)
প্রকাশনাঃ ইসলামিক ফাউন্ডেশন
বইটির পিডিএফ সাইজঃ 28 and 17 MB

Musnade Ahmad পিডিএফ বই সম্পর্কে কিছু তথ্য

মুসনাদে আহমদ বিন হাম্বল ( আরবি: مسند احمد ابن حنبل‎‎ ) হলো ইসলামী পণ্ডিত আহমদ ইবনে হাম্বল দ্বারা সংগৃহীত হাদীসের এক বিশাল সংগ্রহ, আর আহমদ ইবনে হাম্বল হলেন হাম্বলি মাযহাব এর প্রবক্তা।

মাকাতাবা শামিলা অনুযায়ী, এটি ইসলামের ইতিহাসে লেখা বৃহত্তম হাদীস বই যেখানে সাতাশ হাজারেরও (২৭০০০) বেশি হাদিস রয়েছে । এখানে বিষয়ভিত্তিক হাদিস বর্ণনার বদলে প্রতিটি সাহাবী দ্বারা বর্ণিত হাদীস দ্বারা তা সংগঠিত হয়েছে, আর ‘আশারাহ মুবাশারাহ (“দশ জন যাদের জান্নাত প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল”) এর হাদিস দিয়ে এটি শুরু হয়েছে। এটি তাদের মর্যাদা এবং আল্লাহর রাসূলের থেকে হাদিস পাওয়ার প্রচেষ্টা চালানোর স্বীকৃত দেয়ার জন্য করা হয়।

কেউ কেউ বলেন যে, ইবনে হাম্বল তার গ্রন্থের বিষয়ে একটি মন্তব্য করেছিলেন যা নিম্নরূপে: “আমি এই বইটিতে কেবল সেইসব হাদীস অন্তর্ভুক্ত করেছি যেগুলো অন্য আলেমরা প্রমাণ হিসেবে ব্যবহার করে।।” যেমন কিছু কিছু হাম্বলী পণ্ডিত আবুল-ফারাজ ইবনুল জাওজি দাবি করেন, মুসনাদে এমন কিছু হাদিস রয়েছে যেখানে কোন বর্ণনাকারী কিছু অতিরিক্ত সংযোজন করেছে। কেউ কেউ বলেন এরকম নয়টি হাদীস আছে, বা অন্য কেউ বলেন পনেরটি হাদিস আছে এমন। তবে সবাই এটিতে একমত যে, যেইসব হাদীস বানোয়াট বলে সন্দেহ করা হচ্ছে সেগুলি নতুন কোন হাদীস নয়।

কিভাবে ডাউনলোড করবেন?

আপনি বইমেট থেকে পিডিএফ ডাইরেক্ট ডাউনলোড ও অনলাইনে বই পড়তে পারবেন। নিচে লিংকগুলো দেওয়া আছে।

Download Link of মুসনাদে আহমাদ PDF বই

Download (Part 1) Download (Part 2)

আপনার চাহিদামত সকল ধরনের পিডিএফ দিচ্ছে বইমেট.কম। প্রতিদিন নতুন নতুন বই পেতে যুক্ত হোন আমাদের ফেসবুক পেইজটেলিগ্রাম চ্যানেলে!

⚠ পিডিএফটি সম্পর্কে কোনো অভিযোগ বা মতামত থাকলে, ইমেইল করুন

একইরকম আরও পিডিএফ

Back to top button